আরেকটি ‘মহান বিজয়’ এর ভবিষ্যদ্বাণী করলেন ট্রাম্প

81

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়বারের মতো রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প জয়ী হবেন, নাকি তাঁর ডেমোক্রেটিক প্রতিদ্বন্দ্বী জো বাইডেন জিতবেন- তা দেখার অপেক্ষায় আছে বিশ্ববাসী। এর মধ্যেই সোমবার রাতে শেষ প্রচারে ট্রাম্প ভবিষ্যদ্বাণী করেছেন, একটি বিজয় পেতে যাচ্ছেন তিনি।

সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, মিশিগানে গ্র্যান্ড র‌্যাপিডসে বিপুল সমর্থকের করতালিতে নির্বাচনী প্রচার শেষ করেন মার্কিন প্রেসিডেন্ট। সেখানে তিনি বলেন, ‘আমরা আরেকটি মহান বিজয় পেতে যাচ্ছি।’

২০১৬ সালের নির্বাচনে প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে নিয়ে যখন দুশ্চিন্তায় ছিলেন ট্রাম্প, সেবারও ঠিক এই জায়গায় শেষ প্রচার চালিয়েছিলেন তিনি। এবারও সেই জায়গায় দাঁড়িয়ে ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘আমরা আরেকবার ইতিহাস গড়তে যাচ্ছি।’

এদিকে স্থানীয় সময় আজ মঙ্গলবার প্রথম প্রহরে (মধ্যরাতে) ভোট হয়েছে নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের দুটি কেন্দ্রে। রাতেই এই দুটি কেন্দ্রের ফলাফল জানা গেছে। এ দুই কেন্দ্রের একটিতে সব ভোটই পেয়েছেন ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন। আর অন্যটিতে বেশি ভোট পেয়েছেন ট্রাম্প। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

  • প্রতিবেদনে বলা হয়, যুক্তরাষ্ট্র ও কানাডার সীমান্তের কাছাকাছি নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের শহর ডিক্সভিল নচের একটি কেন্দ্রে স্থানীয় সময় মঙ্গলবার রাতের প্রথম প্রহরেই ভোটগ্রহণ ও গণনা শেষ হয়। ওই কেন্দ্রে পড়েছে মোট পাঁচটি ভোট। এ পাঁচ ভোটেরই সবকটি গেছে জো বাইডেনের ঝুলিতে।

একই সঙ্গে এ অঙ্গরাজ্যের মিলসফিল্ড এলাকার একটি কেন্দ্রে ২১টি ভোট পড়ে। ওই কেন্দ্রে বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ১৬ ভোট এবং বাইডেন পেয়েছেন পাঁচ ভোট।

এদিকে যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যে ভিন্ন ভিন্ন সময়ে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। তবে নির্বাচনের দিনের আগেই গতকাল সোমবার পর্যন্ত অন্তত নয় কোটি ৬০ লাখ মানুষ আগাম ভোট দিয়েছে, যা ২০১৬ সালের মার্কিন নির্বাচনে ভোটার উপস্থিতির ৭০ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here