কক্সবাজার-টেকনাফে ৫০ কিলোমিটার সম্প্রসারিত সড়ক উদ্বোধন

48

কক্সবাজার থেকে টেকনাফ পর্যন্ত প্রায় ৮১ কিলোমিটার মহাসড়ক প্রশস্ত করছে সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তর। এর মধ্যে কক্সবাজারের লিংক রোড থেকে উনচিপ্রাং পর্যন্ত ৫০ কিলোমিটার সম্প্রসারিত সড়কের উদ্বোধন হয়েছে আজ মঙ্গলবার। এই ৫০ কিলোমিটার সড়ক উন্নয়নে ব্যয় হয়েছে ৩০৫ কোটি টাকা।

সরকারের ‘জরুরি সহায়তা প্রকল্পের’ অধীনে বাস্তবায়নাধীন ‘কক্সবাজার-টেকনাফ মহাসড়ক (এন-১) উন্নয়ন’ শীর্ষক এই প্রকল্পের মোট কাজের দৈর্ঘ্য ৮০ দশমিক ৭৬ কিলোমিটার। প্রকল্পের মেয়াদ ২০১৮ সালের ১ অক্টোবর থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত। প্রকল্পের মোট ব্যয় ধরা হয়েছে ৪৯৮ কোটি টাকা। ৩টি পৃথক প্যাকেজে বাস্তবায়নাধীন এই প্রকল্পে অর্থায়ন করছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক ও বাংলাদেশ সরকার।

প্রথম প্যাকেজে কক্সবাজার লিংক রোড থেকে উখিয়া পর্যন্ত ২৫ কিলোমিটার, দ্বিতীয় প্যাকেজে উখিয়া থেকে উনচিপ্রাং পর্যন্ত ২৫ কিলোমিটার এবং শেষ প্যাকেজে উনচিপ্রাং থেকে টেকনাফ পর্যন্ত আরও ৩০ দশমিক ৭৬ কিলোমিটার সড়ক রয়েছে। ইতিমধ্যে কক্সবাজার লিংক রোড থেকে রামু, উখিয়া হয়ে উনচিপ্রাং পর্যন্ত দুটি প্যাকেজে মোট ৫০ কিলোমিটার মহাসড়কের উন্নয়নকাজ শেষ হয়েছে। সড়কটি ১৮ থেকে ২৪ ফুট প্রশস্ত করা হয়েছে। আর বাজারের অংশগুলো ৪৪ ফুটে সম্প্রসারিত হয়েছে।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আজ সকালে কক্সবাজার সড়ক ভবনের সভাকক্ষ থেকে আয়োজিত ভিডিও কনফারেন্সে যোগ দিয়ে সম্প্রসারিত সড়কের উদ্বোধন করেন। তিনি বলেন, কক্সবাজারকে একটি ‘আদর্শ পর্যটন নগরী’ হিসেবে গড়ে তুলতে সরকার কাজ করে যাচ্ছে। কক্সবাজারের উন্নয়ন–প্রচেষ্টা ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

ভার্চ্যুয়াল অনুষ্ঠানে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম, কক্সবাজার-৩ আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. আবদুস সবুরসহ সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here