কবি মুহাম্মদ ছলাহ্ উদ্দিনের প্রথম মৃত্যুবার্ষিকী স্মরণে দিনব্যাপী প্রোগ্রাম অনুষ্ঠিত

22

আজ ৭ মে, রোজ শুক্রবার কলতান সাহিত্য পরিষদ টেকনাফের উদ্যোগে কলতান সাহিত্য পরিষদ টেকনাফের স্বপ্নদ্রষ্টা কবি মুহাম্মদ ছলাহ্ উদ্দিনের প্রথম মৃত্যুবার্ষিকী স্মরণে খতমে কুরআন, কবর যিয়ারাত, স্মরণানুষ্ঠান ও ইফতার বিতরণ প্রোগ্রামের আয়োজন করা হয়।
বাদ জুমা খতমে কুরআন শেষে কবি মুহাম্মদ ছলাহ্ উদ্দিনের কবর যিয়ারাত করা হয়। বাদ আসর কলতান সাহিত্য পরিষদ টেকনাফের সভাপতি কবি আবুল হোসাইন হেলালীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক কবি এম এরশাদুর রহমান, সদস্য সোহাগ আমিনুলের সঞ্চালনায় স্মরণানুষ্ঠানের শুরু হয়। আব্দুর রহমান হাশেমীর কুরআন থেকে তেলাওয়াতের মধ্য দিয়ে মূল অনুষ্ঠানের আরম্ভ হয়। অনুষ্ঠানে সূচনা বক্তব্য প্রদান করেন কবি মুহাম্মদ ছলাহ্ উদ্দিন প্রথম মৃত্যুবার্ষিকী উদযাপন কমিটির আহবায়ক ও কক্সবাজার সিটি কলেজের প্রভাষক এহ্সান উদ্দিন। ছাত্রদের মধ্যে বক্তব্য রাখেন ব্যাংকার জাহেদ হোসাইন পুলক ও কক্সবাজার জেলা ছাত্রলীগের সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক তারেক মাহমুদ রনি। বিশেষ অতিথিদের মধ্যে বক্তব্যে রাখেন মোচনী নয়াপাড়া আদর্শ বিদ্যাপীঠের অধ্যক্ষ মাস্টার খলিলুর রহমান, টেকনাফ সরকারি কলেজের অধ্যাপক মুহাম্মদ নুরুল ইসলাম। প্রধান আলোচক হিসেবে হোয়াইক্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ নুর আহমেদ আনোয়ারী ও প্রধান অতিথি হিসেবে হ্নীলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাশেদ মাহমুদ আলী বক্তব্য পেশ করেন। প্রত্যেকে কবি মুহাম্মদ ছলাহ্ উদ্দিনের সৃষ্টিকর্মের ভূয়সী প্রশংসা করেন এবং তাঁর সৃষ্টি সংরক্ষণ করবার জন্য কলতান সাহিত্য পরিষদ টেকনাফের প্রতি আহবান জানান। এরপর কলতান সাহিত্য পরিষদ টেকনাফের যৌথগ্রন্থ নাফের কবি ও কবিতা ও কবি আবুল হোসাইন হেলালীর অনুবাদগ্রন্থ কাব্য সুরা বাক্বারার মোড়ক উন্মোচন করা হয়।
সবশেষে অনুষ্ঠানের সভাপতি কবি আবুল হোসাইন হেলালীর সমাপনী বক্তব্য ও মাওলানা আব্দু সুবহানের মোনাজাতের মধ্যে দিয়ে অনুষ্ঠানের ইতি টানা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here