টেকনাফে শত বছরের পুরনো মসজিদের সন্ধান পেল প্রত্নতাত্ত্বিক দল

425

প্রত্নতত্ত্ব অধিদপ্তর, আঞ্চলিক পরিচালকের কার্যালয়, কুমিল্লা কর্তৃক অদ্য ১১/১২/২০২০ খ্রি. তারিখে টেকনাফ ৫নং বাহারছড়া ইউনিয়নের বড় ডেইল পাহাড়ের মাথা ভাঙ্গা এলাকায় জরিপ ও অনুসন্ধান কালে একটি শতবর্ষের পুরনো মসজিদের ধবংসাবশেষ খুঁজে পায়!

প্রত্নতাত্ত্বিক জরিপ ও অনুসন্ধানঃ২০২০-২১ এর আঞ্চলিক পরিচালক চট্টগ্রাম ও সিলেট , প্রত্নতত্ত্ব অধিদপ্তর,সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়, ড. মো. আতাউর রহমানের নেতৃত্বে জরিপ ও অনুসন্ধান দলে প্রত্নতত্ত্ব অধিদপ্তর, কুমিল্লা অফিসের গবেষণা সহকারী ও জরিপের ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ ওমর ফারুক, প্রত্নতত্ত্ব অধিদপ্তর, কুমিল্লা অফিসের সহাকারী কাস্টোডিয়ান (সংযুক্ত) মোঃ সিয়াম চৌধুরী, পিটারী রেকর্ডার ওমর ফারুক, সার্ভেয়ার চাইথোয়াই, অফিস সহায়ক লক্ষ্মণ দাস ও এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ।
স্হানীয় জনগণ প্রত্নতাত্ত্বিক জরিপ ও অনুসন্ধান কালে স্বতর্স্ফুত হয়ে উপস্হিত থেকে মসজিদটির সংস্কার ও সংরক্ষণের দাবী রাখে।
অপরদিকে ডক্টর আতাউর রহমান বলেন, কক্সবাজারে পৃথিবীর সর্ববৃহৎ সমুদ্র সৈকত যেমন রয়েছে, ঠিক তার পাশাপাশি পাহাড় ও পাহাড়ের পাদদেশে রয়েছে অসংখ্য প্রত্নতাত্ত্বিক নিদর্শন। এগুলোর সঠিক ব্যবস্হাপনাসহ গুরুত্বপূর্ণ প্রত্ন নিদর্শন গুলোকে সংরক্ষণ করে পর্যটকদের সামনে তুলে ধরতে পারলে একদিকে যেমন সরকারের রাজস্ব আয় বৃদ্ধি পাবে, অপর দিকে স্হানীয় বেকার জনগোষ্ঠীর কর্মসংস্থান সৃষ্টি হবে এবং সেই সাথে সাথে টেকনাফ তথা পর্যটন নগরী কক্সবাজারে হিন্দু,বৌদ্ধসহ অনন্য হেরিটেজের পাশাপাশি ইসলামিক হেরিটেজেরও বিকাশে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে আমাদের বিশ্বাস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here