টেকনাফ ছাত্র পাঠাগারের তৃতীয় সাপ্তাহিক সাহিত্য আড্ডা সম্পন্ন

30

মোহাম্মদ ইউসুফ, টেকনাফ:

১১ জুন শুক্রবার মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনে টেকনাফ ছাত্র পাঠাগারে তৃতীয় সাহিত্য আড্ডা অনুষ্ঠিত হয় ।
অধ্যাপক সন্তোষ কুমার শীল এর সভাপতিত্বে অনুষ্ঠেয় সাহিত্য আড্ডায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার সিটি কলেজের বাংলা বিভাগের প্রভাষক ও লেখক এহসান উদ্দিন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঝা উ পা তা র ভা য়ো লি ন ও কলহনিনাদ কাব্যগ্রন্থের কবি সাগর শর্মা এবং সার্জিক্যাল ডট কম এর স্বত্বাধিকারী রাজু পাল ।
টেকনাফ ছাত্র পাঠাগার এর কার্যকরী সদস্যবৃন্দ ও অন্যান্য সদস্যবৃন্দের উপস্থিতিতে সাহিত্য আড্ডা প্রানবন্ত হয়ে ওঠে।

টেকনাফ সরকারি কলেজের অধ্যাপক সন্তোষ কুমার শীল বলেন – দুই যুগ ধরে টেকনাফে সাহিত্য ও সামাজিক কার্যক্রমের মধ্য দিয়ে নিরলসভাবে সাহিত্যের পাঠক ও লেখক সৃষ্টিতে চেষ্টা করে যাচ্ছেন ।

কবি সাগর শর্মা তার সংক্ষিপ্ত বক্তব্যে উপস্থিতির উদ্দেশ্যে বলেন -আজ ভার্চুয়াল ফেসবুকে লেখালেখি করলেও আপনাদের কবি ও সাহিত্যিক হতে সহায়তা করবে না, কবি ও লেখক হতে হলে বই, কাগজ ও কলম এর সাথে নিবিড় সম্পর্ক হতে হবে। একটা বাক্য,একটা লাইন ও একটা কবিতা বার বার এডিট করতে হবে। আপনার বইয়ের পাঠক আপনি নিজেই। যদি নিজে নিজের বইয়ের পাঠক না হয় তাহলে কবি ও লেখক হওয়া দূরুহ হয়ে পড়বে। কবি ও লেখক সাগর শর্মা টেকনাফ ছাত্র পাঠাগারকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে ও পাঠক সৃষ্টি করতে সহায়তার আশ্বাস দেন। সাগর শর্মা আরো বলেন সন্তোষ কুমার শীল স্যারের সম্পাদনায় প্রকাশিত পরাগ ত্রৈমাসিক ম্যাগাজিন আমাকে লেখক হিসেবে গড়ে তুলেছেন।

অতিথির বক্তব্যে প্রভাষক এহসান উদ্দিন জানান কিছু তরুণের এই পাঠাগার গড়ার উদ্যোগটি এক মহান উদ্যোগ। অনেক প্রবীণ শিক্ষিত,লেখক,কবি ও সাহিত্যিক থাকা স্বত্বেও এরকম উদ্যোগ সফল করতে পারেনি। কিন্তু তোমরা তরুণরা পেরেছ এই বলে টেকনাফ ছাত্র পাঠাগার এর উদ্যোক্তা ও শুভাকাঙ্ক্ষীদের প্রতি কৃতজ্ঞ জানান। তিনি এই পদযাত্রায় অধ্যাপক সন্তোষ কুমার শীল কে বটবৃক্ষের মতো পেয়ে পাঠাগার আরো ধন্য হয়েছে বলে উল্লেখ করেন। তিনি প্রতি সপ্তাহে না হলেও অন্তত দুই সপ্তাহ পর পর সাহিত্য আড্ডায় সময় দিবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।
উপস্থিত শিক্ষক,লেখক ও কবি সবাই টেকনাফ ছাত্র পাঠাগারের পাশে থেকে অন্ধকার টেকনাফকে শিক্ষার আলোকিত করার চেষ্টা করবেন বলে আশ্বাস দেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here