ভাসানচর ইস্যুতে জাতিসংঘের সাথে দূরত্ব কমানোর আহ্বান বিশেষজ্ঞদের

58

ভাসানচর ইস্যুতে জাতিসংঘ ও বাংলাদেশ সরকারের মাঝে দূরত্ব দূর করার আহবান জানিয়েছেন আন্তর্জাতিক সর্ম্পক বিশ্লেষক ও শরণার্থী বিশেষজ্ঞরা। যদিও পররাষ্ট্রমন্ত্রী বলেন, জাতিসংঘ প্রত্যাবাসনে বেশি মনোযোগি হলে সংকট সমাধান দ্রুত করা সম্ভব।

বাংলাদেশে পালিয়ে আসা প্রায় ১৩ লাখ রোহিঙ্গার পাশে শুরু থেকেই ছিল, জাতিসংঘ। প্রতি বছর তাদের জন্য অর্থায়নসহ সার্বিক বিষয়ে খোঁজ-খবর রাখে, সংস্থাটি। তবে, সম্প্রতি ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তর নিয়ে জাতিসংঘের অভিযোগ, তাদের সম্পৃক্ত করেনি বাংলাদেশ সরকার।
এ অভিযোগের সরাসরি উত্তর না দিলেও; পররাষ্ট্রমন্ত্রী বলেন, সংকট সমাধানে জাতিসংঘ মিয়ানমারকে চাপ দিলে এই তিন বছরে নিজ মাতৃভূমিতে ফিরতে পারতেন কিছু হতভাগ্য রোহিঙ্গা।
দূরত্ব দূর করে সবপক্ষকে একসাথে কাজের ওপর গুরুত্ব দিচ্ছেন, বিশেষজ্ঞরা। ভাসানচরে নেয়া রোহিঙ্গাদের সার্বিক পরিস্থিতি মূল্যায়ের পরই এখানে অর্থায়ন বিষয়ে সিদ্ধান্ত নেবে জাতিসংঘ। এই বিষয়টিতেও মনোযোগ দিতে সরকারের প্রতি আহবান জানিয়েছেন, বিশেষজ্ঞরা।
মিয়ানমারে সু চির নেতৃত্বে কয়েকদিন আগে ফের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে, ক্ষমতাসীন এনএলডি। রোহিঙ্গা সমস্যার কার্যকর সমাধানে এই সরকারের সাথেও যোগাযোগ বাড়ানোর পরামর্শ তাদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here