মক্কা যুবলীগের উদ্যোগে আওয়ামীলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন!

21

বার্তা পরিবেশক:
বাংলাদেশ আওয়ামী যুবলীগ সৌদি আরব, মক্কা শাখা আওয়ামী যুবলীগের পক্ষে থেকে বাংলাদেশ আওয়ামী লীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করা হয়েছে।

শুভ জন্মদিন বাংলাদেশ আওয়ামীলীগ;
উপমহাদেশের অন্যতম প্রাচীন এবং ঐতিহ্যবাহী রাজনৈতিক দল আওয়ামীলীগের ৭২তম প্রতিষ্ঠাবার্ষিকী ২৩ জুন। ১৯৪৯ সালের এই দিনে পুরান ঢাকার রোজ গার্ডেনে (হুমায়ুন সাহেবের বাড়ি) এক ঐতিহাসিক প্রেক্ষাপটে জন্ম হয় ক্ষমতাসীন দলটির। এরপর জাতি গঠনের প্রতিটি সোপানে-স্বাধিকার আন্দোলনের প্রতিটি ধাপে গুরুত্বপূর্ণ অবদান রাখে আওয়ামী লীগ।

প্রতিষ্ঠার সময়ে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ নাম ধারণ করলেও ১৯৫৫ সালে এই দল ধর্মনিরপেক্ষতাকে আদর্শ হিসেবে গ্রহণ করে। দলের নামকরণ করা হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’। আওয়ামী লীগের নেতৃত্বে ৬৬-এর ৬ দফা, ৬৯-এর গণআন্দোলনসহ দীর্ঘ সংগ্রামের পর ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা লাভ করে বাঙালি জাতি। পৃথিবীর মানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের। সংগ্রাম ও সাফল্যের ৭২ বছর পর্দাপন বাংলাদেশ আওয়ামী লীগ, সীমিত আয়োজনে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী মধ্য প্রচ্যের সৌদি আরব মক্কা আওয়ামী যুবলীগের পক্ষে থেকে বাংলাদেশ আওয়ামী লীগের ৭২ তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন করা হয় আজ। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে জনসমাগমের কর্মসূচি এড়িয়ে সীমিত পরিসরে মাধ্যমে কিছু অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হয়েছে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন নূর মোহাম্মদ নূরু, সঞ্চালনায় হাসান জসিম। প্রধান অতিথি ডাক্তার নুরুল ইসলাম, প্রধান বক্তা জাকির আলম জিকু, বিশেষ অতিথি দিল মোহাম্মদ দিলু। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নুরুল আমিন, জাবের মিয়া, আবু তাহের সামসু।
প্রধান বক্তা জাকির আলম বলেন, দেশরত্ন শেখ হাসিনা নেতৃত্বে আজ বাংলাদেশ এগিয়ে যাচ্ছে। ১৯৮১ সালে দেশরত্ন শেখ হাসিনা আওয়ামী লীগের পর্দাপন করার পর থেকে আজ পযর্ন্ত বাংলাদেশ আওয়ামীলীগ সুসংগঠিত। ৭২ বছরের পথ পরিক্রমায় দেশের বৃহত্তম ও প্রাচীন রাজনৈতিক দলটিকে অনেক চড়াই-উৎরাই পেরুতে হয়েছে। স্বাধীনতার পর ১৯৭৫ সালের ১৫ আগস্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্বপরিবারে হত্যার পর অনেকটা অস্তিত্ব সংকটেই পড়ে আওয়ামী লীগ। দলের ভেতরেও শুরু হয় ভাঙন। এরমধ্যে আব্দুল মালেক উকিল-জোহরা তাজউদ্দীনের দৃঢ়তায় সংকট কাটিয়ে উঠতে শুরু করে দলটি। ১৯৮১ সালে দলের সভাপতি নির্বাচিত হওয়ার পর দেশে ফিরতে সক্ষম হন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর এক দশক ধরে সারা দেশ ঘুরে দলকে সংগঠিত করেন তিনি। স্বৈরাচারবিরোধী তীব্র গণআন্দোলনও হয় তার নেতৃত্বে। ১৯৯৬ সালে তার নেতৃত্বেই ২১ বছর পর সরকার গঠন করে আওয়ামী লীগ। ২০০৮ সালের নির্বাচনে বিজয়ী হয়ে আবার সরকার গঠন করে দলটি। তখন থেকে টানা তিন মেয়াদে সরকারে রয়েছে আওয়ামী লীগ।

করোনা ভাইরাস কারণে সৌদি সরকারে বিধিনিষেধ জারি করার কারণে সীমিত পরিসরে সৌদি আরব মক্কা আওয়ামী যুবলীগ পক্ষে থেকে আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালন করার হয়। আগামীবারে বিশাল আকারে আওয়ামী লীগের অঙ্গ সহযোগী সংগঠনের নেতা-কর্মীকে নিয়ে প্রতিষ্ঠাবার্ষিকী পালন করার আশ্বাস দেন মক্কা আওয়ামী যুবলীগের সহ সভাপতি জাকির আলম জিকু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here