শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী

60

বেসরকারি শিক্ষক নিবন্ধনের ফল শিগগিরই প্রকাশ করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৃহস্পতিবার (২৯ অক্টোবর) এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। সংবাদ সম্মেলনে যুক্ত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান নওফেল।

এর আগে বেসরকারি শিক্ষক নিবন্ধনের ফলাফল প্রস্তুত করা হয়েছে বলে জানিয়েছিলেন বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) চেয়ারম্যান মো. আকরাম হোসেন। তিনি বাংলা ট্রিবিউনকে জানিয়েছিলেন, ‘১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রস্তুত রয়েছে, মন্ত্রণালয়ের নির্দেশ পেলেই ফল প্রকাশ করবো।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত বছরের ২৩ মে ১৬তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এ পরীক্ষায় মোট ১১ লাখ ৭৬ হাজার প্রার্থী ১৬তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে আবেদন করেন। গত বছর ৩০ আগস্ট অনুষ্ঠিত পরীক্ষায় অংশ নেন ৯ লাখ ৫৯ হাজার ১৮৫ জন।

পরীক্ষার আড়াই মাস পর গত বছরের ১৫ ও ১৬ নভেম্বর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ফল প্রকাশিত হয় ৩০ সেপ্টেম্বর। এতে ২ লাখ ২৮ হাজার ৪৪২ প্রার্থী উত্তীর্ণ হন। এরমধ্যে স্কুল পর্যায়ে ৮৪ হাজার ৬৯৬ জন ও স্কুল পর্যায়-২-এ ১১ হাজার ৫৪৭ জন এবং কলেজ পর্যায়ে ১ লাখ ৩২ হাজার ২৯৯ জন প্রার্থী উত্তীর্ণ হন। এ পরীক্ষায় পাসের হার ছিল ২৩ দশমিক ৮২ শতাংশ।

কিন্তু করোনার কারণে লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা সম্ভব হয়নি। ফলে বিপাকে পড়েন ২ লাখের বেশি প্রার্থী। এনটিআরসিএ সূত্র জানায়, করোনার আগেই পরীক্ষার ফল প্রায় প্রস্তুত হয়ে যায়। কিন্তু করোনার কারণে ফল প্রকাশে দেরি করা হয়। পরিস্থিতি স্বাভাবিক হলে ফল প্রকাশের চিন্তাভাবনা করে কর্তৃপক্ষ। কিন্তু করোনা পরিস্থিতির উন্নতি হয়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here