সাংবাদিক রবার্ট ফিস্ক আর নেই!

43

ডেস্ক রিপোর্টঃ

বিখ্যাত ব্রিটিশ সাংবাদিক ও লেখক রবার্ট ফিস্ক হঠাৎ অসুস্থ হয়ে মারা গেছেন। গত শুক্রবার মস্তিষ্কে রক্তক্ষরণ হলে তাঁকে আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনের সেন্ট ভিনসেন্ট’স হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে মারা যান ৭৪ বছর বয়সী এই সাংবাদিক।

রবার্ট ফিস্ক যুক্তরাজ্যের প্রভাবশালী পত্রিকা দি ইনডিপেনডেন্টের মধ্যপ্রাচ্য প্রতিনিধি ছিলেন। পত্রিকাটির অনলাইনের খবরে তাঁর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

ক্ষুরধার লেখনীর মাধ্যমে ইসরায়েল, যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের সমালোচনায় সব সময় সরব ছিলেন এই সাংবাদিক। দ্য টাইমস পত্রিকা ছেড়ে ১৯৮৯ সালে দি ইনডিপেনডেন্টে যোগ দেন রবার্ট ফিস্ক।

২০০৫ সালে নিউইয়র্ক টাইমস রবার্ট ফিস্ককে ‘সম্ভবত ব্রিটেনের সবচেয়ে বিখ্যাত বৈদেশিক সংবাদদাতা’ বলে বর্ণনা করে। তিনি ১৯৪৬ সালে দক্ষিণ-পূর্ব ইংল্যান্ডের কেন্ট কাউন্টির মেইডস্টোন শহরে জন্মগ্রহণ করেন। পরে আয়ারল্যান্ডের নাগরিকত্ব নিয়ে ডাবলিনের নিকটবর্তী ডলকিতে বসবাস শুরু করেন।

রবার্ট ফিস্কের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন আয়ারল্যান্ডের প্রেসিডেন্ট মাইকেল ডি হিগেন্স।

গত সপ্তাহ পর্যন্ত সম্পাদকের দায়িত্ব পালন করা ইনডিপেনডেন্টের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিয়ান ব্রোটন বলেন, ‘যেকোনো মূল্যে সত্য ও বাস্তবতা তুলে ধরার ক্ষেত্রে ভয়ডরহীন, প্রতিজ্ঞাবদ্ধ, আপসহীন ও দৃঢ়চিত্তের সাংবাদিক রবার্ট ফিস্ক তাঁর সময়ের সেরা সাংবাদিক। তিনি যে আলোকবর্তিকা প্রজ্বালন করেছেন, দি ইনডিপেনডেন্ট তা বহন করে চলবে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here