মার্কিন প্রেসিডেন্টঃ ইতিহাসে পুননির্বাচিতদের পাল্লা ভারী

58

ডেস্ক রিপোর্টঃ

হোয়াইট হাউজে দ্বিতীয় মেয়াদে থাকতে নির্বাচনে লড়ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। যুক্তরাষ্ট্রের ইতিহাসে পুননির্বাচিতদের পাল্লা ভারি। এ পর্যন্ত ২১ জন প্রেসিডেন্ট জয় পেয়েছেন দ্বিতীয় মেয়াদে। তবে দুর্ভাগাদের তালিকাটাও খুব ছোট নয়। দ্বিতীয় মেয়াদে প্রার্থী হয়ে পরাজয়ের গ্লানি পেয়েছেন ১০ জন।

১৭৮৯ সালে প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন জর্জ ওয়াশিংটন। এরপর গেল ২৩১ বছরে যুক্তরাষ্ট্র পেয়েছে ৪৫ জন প্রেসিডেন্ট।
দীর্ঘ এই পথপরিক্রমায় দ্বিতীয় মেয়াদে নির্বাচনে জয়ী হয়েছেন ২১ জন। তবে, দুর্ভাগাও আছেন। হেরে যাওয়াদের এই তালিকায় আছেন ১০ জন প্রেসিডেন্ট।
তালিকার সূচনা হয় দ্বিতীয় মার্কিন প্রেসিডেন্ট জন এডামসকে দিয়ে। তিনি দেশটির প্রথম ভাইস প্রেসিডেন্টও ছিলেন। ১৭৯৭ থেকে ১৮০১ সালে তিনি প্রেসিডেন্ট থাকাকালীন ফ্রান্সের সাথে যুদ্ধের কাছাকাছি পৌছে গিয়েছিল যুক্তরাষ্ট্র।
জন কুইন্সি অ্যাডাম ছিলেন যুক্তরাষ্ট্রের ৬ষ্ঠ প্রেসিডেন্ট। হুইগ দল থেকে নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেন ১৮২৫ থেকে ১৮২৯ সাল পর্যন্ত। পরের নির্বাচনে তার হারের অন্যতম কারণ ছিল দুর্নীতি।
১৮৩৭-১৮৪১ মেয়াদে দায়িত্ব পালন করা অষ্টম প্রেসিডেন্ট ছিলেন, মার্টিন ভ্যান বুরেন। ডেমোক্রেট দলের এই প্রার্থী দ্বিতীয় মেয়াদে নির্বাচনী বৈতরণী পার হতে পারেননি।
২৩তম প্রেসিডেন্ট ছিলেন বেঞ্জামিন হ্যারিসন। দায়িত্ব পালন করেন ১৮৮৯-১৮৯৩ সাল পর্যন্ত। সরকারের ব্যয় বৃদ্ধিসহ বিভিন্ন সমালোচনার কারণে পরের নির্বাচনে হেরে যান।

২৭তম প্রেসিডেন্ট উইলিয়াম হাওয়ার্ড টাফ্ট দায়িত্ব পালন করেন ১৯০৯-১৯১৩ সাল পর্যন্ত। বলা হয়ে থাকে, রিপাবলিকান দলে দ্বন্দ্বের জেরে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হতে পারেননি।

১৯২৯ সালে যুক্তরাষ্ট্রের ক্ষমতায় আসেন ৩১তম প্রেসিডেন্ট হার্বাট হোভার। তবে, বিশ্বজুড়ে তখন অর্থনৈতিক মহামন্দা। যেটি কাটিয়ে উঠতে পারেননি তিনি।
১৯৭৪ সালে ওয়াটার গেট কেলেঙ্কারিতে রিচার্ড নিক্সন পদত্যাগ করলে তার ভাইস প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড হন ৩৮তম প্রেসিডেন্ট। তবে, ১৯৭৭ সালে নির্বাচনে দাঁড়ালেও জনমত নিজের করতে পারেননি।
অর্থনৈতিক মন্দার আঘাতে দ্বিতীয় মেয়াদে জয়ী হতে দেয়নি ৩৯তম প্রেসিডেন্ট জিমি কার্টারকে। ডেমোক্রেট এই নেতা ক্ষমতায় ছিলেন ১৯৭৭-১৯৮১ সাল পর্যন্ত।
দুর্ভাগাদের এই তালিকায় এখন পর্যন্ত সর্বশেষ নাম জর্জ এইচ ডব্লিউ বুশের। যদিও তার ছেলে পরে দুবার প্রেসিডেন্ট হয়েছিলেন। কিন্তু ১৯৮৯-১৯৯৩ সাল পর্যন্ত দায়িত্ব পালন করা দেশটির ৪১তম প্রেসিডেন্ট সিনিয়র বুশ, হেরে যান বিল ক্লিনটনের কাছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here