বঙ্গোপসাগরে মাছ ধরতে যাওয়া বাংলাদেশি ৯ জেলেকে আটক করেছে বিজিপি

54

কক্সবাজারের টেকনাফে বঙ্গোপসাগরের মোহনায় মাছ ধরার সময় ৯ বাংলাদেশি জেলেকে ধরে নিয়ে গেছে মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশ (বিজিপি)।

মঙ্গলবার (১০ নভেম্বর) সকালে নাফ নদ ও বঙ্গোপসাগরের মোহনা থেকে ধরে নিয়ে যাওয়া জেলেদের ২৪ ঘণ্টায়ও ফেরত দেয়নি তারা। আটককৃত’রা স্থানীয় সাবরাং ইউনিয়নের শাহপরীর দ্বীপের বাসিন্দা বলে জানা গেছে।

স্থানীয় জেলেরা জানান, মঙ্গলবার সকালে বঙ্গোপসাগরের মোহনায় টেকনাফের শাহপরীর দ্বীপের গুলাপাড়ার বাসিন্দা মোহাম্মদ আমিনের মালিকানাধীন একটি নৌকায় কালা মাঝির নেতৃত্বে ৯ জন জেলে সাগরে মাছ ধরতে যান। হঠাৎ মিয়ানমারের বিজিপি এসে সাগরের মোহনা থেকে তাদের ধরে নিয়ে যায়। আটককৃত জেলেরা হলেন- মো. নুরুল আলম (৩০), মো. ইসমাইল হোসেন (২০), মো. ইলিয়াছ (২২), মো. ইউনুস (১৮), মো. কালু মিয়া (১৮), মো. সাইফুল ইসলাম (১৮), মো. সলিম হোসেন (২০), মো. আফতাব হোসেন (২০) ও মো. লালু মিয়া (২৫)। তারা সকলে শাহপরীর দ্বীপ দক্ষিণপাড়া এলাকার বাসিন্দা।

সাবরাং ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য নুরুল আমিন বলেন, সাগরে মাছ ধরতে যাওয়া ৯ জন জেলেকে মিয়ানমারের বিজিপি ধরে নিয়ে যাওয়ার খবর শুনেছি। তারা সবাই আমার এলাকার বাসিন্দা। বিষয়টি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে জানিয়েছি।

এ বিষয়ে টেকনাফ-২ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মো. ফয়সল হাসান খান বলেন, সাগর থেকে জেলেদের ধরে নিয়ে যাওয়ার বিষয়টি শুনেছি। এ ঘটনার মিয়ানমারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। মিয়ানমার জানিয়েছে- তাদের সীমান্তে মাছ ধরার সময় বাংলাদেশি জেলেদের আটক করা হয়েছে। তবে তাদের ছেড়ে দেয়া হবে বলে আশ্বাস দিয়েছেন তারা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here