মাধ্যমিকের শিক্ষার্থীদের পরবর্তী ক্লাসে রোল একই থাকবেঃ শিক্ষামন্ত্রী

45

করোনাভাইরাস মহামারির মধ্যে গত মার্চ মাস থেকে দেশে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এ অবস্থায় মাধ্যমিক স্তরের শিক্ষার্থীরা বার্ষিক পরীক্ষা ছাড়াই পরবর্তী ক্লাসে উত্তীর্ণ হবে। এক্ষেত্রে তাদের রোল নম্বর পূর্বের যা ছিল তাই থাকবে।
বুধবার (২৫ নভেম্বর) এ তথ্য জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বিদ্যালয়ে ভর্তি পদ্ধতির তথ্য জানাতে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়ে দীপু মনি বলেন, শিক্ষার্থীদের আগের ক্লাসে যে রোল নম্বর, সেই রোল নম্বর থাকবে।

এর আগে এ বছর মাধ্যমিক স্তরের বার্ষিক পরীক্ষা হবে না বলে গত ২১ অক্টোবর জানিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, পরীক্ষা না হলেও সংক্ষিপ্ত পাঠ্যসূচির ভিত্তিতে ‘অ্যাসাইনমেন্টের’ মাধ্যমে শিক্ষার্থীদের ঘাটতি মূল্যায়ন করা হচ্ছে।
এদিকে আগামী ২০২১ শিক্ষাবর্ষে মাধ্যমিক (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক (এইচএসসি) পরীক্ষা দুই মাস পেছাতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।
কারণ, পরীক্ষার আগে আমরা অন্তত তিন মাস সংক্ষিপ্ত সিলেবাসে শিক্ষার্থীদের ক্লাস নিতে চাই।

দীপু মনি আরও বলেন, ডিসেম্বরের মধ্যেই ২০২০ সালের এইচএসসির ফল প্রকাশ করা হবে। কবে থেকে আবার ক্লাস শুরু হবে তা নির্ভর করছে পরিস্থিতির ওপর। যখনই ক্লাস শুরু হবে, শুরুর দিকে বেশকিছু স্বাস্থ্যবিধি অনুসরণ করতে হবে সবাইকে। সেক্ষেত্রে হয়তো সবার সব দিন ক্লাস নাও হতে পারে। তবে এসএসসি ও এইচএসসি শিক্ষার্থীদের ক্লাসে জোর দেওয়া হবে বেশি। তাদের হয়তো একদিন ছাড়া বাকি সব দিনই ক্লাস নেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here