রাত পোহালেই টেকনাফ উপজেলা ছাত্রলীগের সম্মেলন

140

ডেস্ক রিপোর্ট:

রাত পোহালেই বাংলাদেশ ছাত্রলীগ টেকনাফ উপজেলার সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হবে।

সম্মেলনকে ঘিরে নেতা-কর্মীদের মাঝে উৎসাহ-উদ্দীপনা তৈরী হয়েছে। এতে সভাপতি-সাধারণ সম্পাদক পদে প্রার্থী হিসেবে অনেকে প্রতিদ্বন্দ্বিতায় মাঠে রাত-দিন কাজ করে যাচ্ছে। তবে তৃর্ণমূল কর্মীদের দাবি, গঠনতন্ত্র মতে ২৯ বছর বয়স সময়সীমা রেখে গঠনতান্ত্রিক ভাবে নির্বাচিত করতে চান তাঁরা।

ইতোমধ্যে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্দ্বিতা করতে ডজনের উপরে প্রার্থী সিভি জমা দিয়েছেন। তবে তৃণমুল নেতা-কর্মীরা নিজের নেতা নিজেরাই নির্বাচিত করতে চান। এজন্য গঠনতন্ত্র মতে সকল প্রার্থীর বয়স সময়সীমা ২৯ বছর, নিয়মিত ছাত্র, অবিবাহিত, পরিচ্ছন্ন, একাধারে দু’বারের বেশি কেউ যেন ঘোষিত কমিটিতে স্থান না পায় সেইজন্যে জেলা সভাপতি-সাধারণ সম্পাদক’র দৃষ্টি আকর্ষণ করেছেন। তাছাড়া ত্যাগীদের মূল্যায়নের পাশাপাশি ইয়াবা কারবারিমুক্ত উপজেলা ছাত্রলীগ গঠনের জোর দাবি জানান তৃণমূল কর্মীরা।

সূত্র মতে জানা গেছে, কক্সবাজার জেলা ছাত্রলীগের সিদ্ধান্তের আলোকে ২৫ ফেব্রুয়ারী এ-সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হবে। এটি হবে মুলত কক্সবাজার জেলা ছাত্রলীগের নবগঠিত কমিটির প্রথম কোন সম্মেলন। সম্মেলনকে সামনে রেখে ব্যাপক প্রস্তুতির কথা জানালেন, টেকনাফ উপজেলা ছাত্রলীগের সভাপতি সোলতান মাহমুদ।
তিনি জানান, বৃহস্পতিবার ২৫ ফেব্রুয়ারী টেকনাফ পৌর শহরের সী-কোরাল মোটেল প্রাঙ্গনে এ-সম্মেলনের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হবে। সম্মেলনের উদ্বোধন করবেন জেলা ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসাইন। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন- কক্সবাজার জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ফরিদুল ইসলাম চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোঃ মারুফ আদনান সহ উপজেলা আওয়ামীলীগ ও যুবলীগের শীর্ষ নেতৃবৃন্দরা। এ- সম্মেলনে সব চেয়ে বড় ছাত্র সমাবেশ ঘটানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে।
সোলতান মাহমুদ আরও জানান, উপজেলা কমিটি ৬১ সদস্য বিশিষ্ট। যার ২৪ টি শাখা ইউনিট রয়েছে। এর মধ্যে সাংগঠনিক ইউনিয়ন সহ মোট ৮ টি ইউনিয়ন, ১ টি কলেজ, ১২ টি স্কুল এবং ৩ টি মাদ্রাসা রয়েছে। এই ২৪ টি ইউনিটের মধ্যে কেবল মাত্র ২ টি স্কুলে কমিটি নেই। অন্য ২২ ইউনিটে কমিটি রয়েছে। সে হিসেবে কাউন্সিল অধিবেশনে কাউন্সিলর ১০৫ জন।

তিনি আরও জানান, পৌর শহরের অলিয়াবাদে ২৩ফেব্রুয়ারী মঙ্গলবার বিকালে উপজেলা ছাত্রলীগের অস্থায়ী কার্যালয়ে জেলা ছাত্রলীগের সাংগঠনিক দলের সাথে টেকনাফ উপজেলা ছাত্রলীগের মতবিনিময় সভা সফল ভাবে সম্পন্ন হয়েছে। এসময়, জেলা ছাত্রলীগের সাংগঠনিক দলের হাতে সভাপতি পদে ৭/৮ জন জীবন বৃত্তান্ত জমা দেন এবং সাধারণ সম্পাদক পদে ১৯/২০ জন জীবন বৃত্তান্ত জমা দিয়েছেন। কাউন্সিল অধিবেশন হওয়ার সম্ভাবনা রয়েছে টেকনাফ মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের হলরুমে। সম্মেলন ও কাউন্সিল অধিবেশন সফল ভাবে সম্পন্ন করতে সবধরণের প্রস্তুতি নেওয়া হয়েছে।

কক্সবাজার জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক মারুফ আদনান জানান, বাংলাদেশ ছাত্রলীগের গঠনতন্ত্র মতে সফল সম্মেলন ও কাউন্সিলের মাধ্যমে কমিটি গঠন করা হবে। জেলা ছাত্রলীগ সর্বদায় মাদক ও সন্ত্রাস মুক্ত কমিটি গঠনে বদ্ধপরিকর। একই সঙ্গে নিয়মিত ছাত্র ও প্রকৃত ত্যাগী কর্মীদের সমন্বয়ে কমিটি গঠনে আশাবাদী বলে তিনি জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here