ফিফা র‍্যাঙ্কিং ঘোষণা: বাংলাদেশ-ব্রাজিল-আর্জেন্টিনা কে কোথায়

145

মহামারী করোনা ভাইরাসের কারণে দীর্ঘদিন স্থগিত ছিল আন্তর্জাতিক ফুটবল। ফলে এ সময়ে র‍্যাঙ্কিং ঘোষণাও বন্ধ রেখেছিল ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। দীর্ঘ পাঁচ মাস পর নতুন র‍্যাঙ্কিং ঘোষণা করল সংস্থাটি।

নতুন আন্তর্জাতিক ফুটবলের র‌্যাঙ্কিংয়ে ব্রাজিল আর্জেন্টিনার অবস্থানের কোনো পরিবর্তন আসেনি। সর্বোচ্চ পাঁচবারের বিশ্বকাপ জয়ী ব্রাজিল রয়েছে তাদের আগের অবস্থান তিন নম্বরেই। অন্যদিকে দুইবারের বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার অবস্থান নবম।

এছাড়া পরিবর্তন আসেনি বাংলাদেশের র‍্যাঙ্কিংয়েও৷ দীর্ঘদিন ধরেই মাঠের ফুটবলের বাইরে থাকা বাংলাদেশ ১৮৭তম স্থানে আছে।

র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানেও কোনো পরিবর্তন আসেনি। আগের মতোই সবার ওপরে আছে বেলজিয়াম। এছাড়া ২০১৮ বিশ্বকাপ জয়ী ফ্রান্স দুই নম্বরে ও সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড রয়েছে চার নম্বরে। উয়েফা নেশন্স লিগের শিরোপা ধরে রাখার অভিযানে দুর্দান্ত শুরু করার পুরস্কার পেয়েছে পর্তুগাল। টানা দুই জয়ে দুই ধাপ এগিয়ে পঞ্চম স্থানে উঠেছে ক্রিশ্চিয়ানো রোনালদোরা।

এক ধাপ নিচে নেমে গেছে উরুগুয়ে, তাদের অবস্থান ছয় নম্বরে। এক ধাপ এগিয়ে সাতে রয়েছে স্পেন। দুই ধাপ নেমে আট নম্বরে আছে ক্রোয়েশিয়া। আর্জেন্টিনা ও কলম্বিয়ার কোনো পরিবর্তন হয়নি; যথাক্রমে নবম ও দশম স্থানে আছে দেশ দুটি।

আগামী নভেম্বরে আন্তর্জাতিক সূচির বিরতির পর যে র‌্যাঙ্কিং ঘোষণা করা হবে, তার ভিত্তিতে ২০২২ কাতার বিশ্বকাপের জন্য ইউরোপিয়ান বাছাইপর্বের গ্রুপ নির্ধারণ করবে ফিফা। র‌্যাঙ্কিংয়ে ইউরোপের সেরা ১০ দল থাকবে ১০ গ্রুপের সেরা বাছাই। প্রতি গ্রুপের চ্যাম্পিয়ন দল সুযোগে পাবে বিশ্বকাপে খেলার। পরে অবশ্য ২০২২ সালের মার্চে প্লে-অফের মাধ্যমে মহাদেশটির আরও তিনটি দল সুযোগ পাবে খেলার।

বিশ্ব ফুটবলের পরাশক্তিগুলোর একটি জার্মানি র‌্যাঙ্কিংয়ে আছে চতুর্দশ স্থানে, ইউরোপের দেশগুলোর মধ্যে নবম। পরের স্থানে থাকা সুইজারল্যান্ড হচ্ছে ইউরোপের দশম র‌্যাঙ্কধারী।

আফ্রিকার দেশগুলোর মধ্যে সেরা অবস্থানে আছে সেনেগাল, ২০তম। আর ২৮তম স্থানে থাকা জাপান এশিয়ার মধ্যে সবার ওপরে।

আগামী বিশ্বকাপের স্বাগতিক কাতার আছে ৫৫তম স্থানে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here